আত্রাইয়ে যত্রতত্র অবৈধভাবে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ক্লিনিক

আত্রাইয়ে যত্রতত্র অবৈধভাবে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ক্লিনিক

সামসুজ্জামান সেন্টু, উপজেলা প্রতিনিধিঃ- অনিয়মের অভিযোগে ন‌ওগাঁর আত্রাইয়ে “আত্রাই ডিজিটাল হাসপাতাল” নামের একটি ক্লিনিক সিলগালা করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

আত্রাইয়ে যত্রতত্র অবৈধভাবে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ক্লিনিক। কোনো প্রকার বৈধতা ছাড়াই এসব ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠছে। আর এসব অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিযান পরিচালনা শুরু করেছে উপজেলা প্রশাসন।

শনিবার(২৮মে) দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) কাজি অনিক। নোংরা পরিবেশ ও যথাযথ কাগজ পত্র না থাকায় সিলগালা করা হয়েছে “আত্রাই ডিজিটাল হাসপাতাল”। আগামী দুই দিনের মধ্যে ওই ক্লিনিকে ভর্তিকৃত রোগী অন্যত্র স্থানান্তর করে ক্লিনিকটি পুরোপুরি বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। অভিযান অব্যাহত রাখা হবে বলেও জানিয়েছেন তিনি। এছাড়াও সেভেন স্টার হাসপাতালকে দ্রুত কাগজ পত্র রিনিউ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সময় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৬মে) দেশের সব অবৈধ ক্লিনিক বন্ধের নির্দেশ ৭২ ঘণ্টার মধ্যে, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টার মধ্যে দেশের অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসমূহ বন্ধ করতে হবে। অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসমূহের বিরুদ্ধে এ কার্যক্রম চলমান থাকবে। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সমন্বয় করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠান নিবন্ধন গ্রহণ করলেও নবায়ন করেননি, তাদের নিবন্ধন নবায়নের জন্য সময়সীমা প্রদান করতে হবে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে নবায়ন গ্রহণ না করলে, সেসব প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করতে হবে। অপরদিকে, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকসমূহে অপারেশনের সময় এনেস্থিসিয়া প্রদান ও ওটি অ্যাসিসটেন্ট করার ক্ষেত্রে নিবন্ধিত চিকিৎসক ছাড়া অন্যদের রাখা হলে সেসব প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ কঠোর ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর আরও বলেছে, যেসব প্রতিষ্ঠান নতুন নিবন্ধনের আবেদন করেছেন, তাদের লাইসেন্স প্রদানের কার্যক্রম দ্রুত শেষ করতে হবে। লাইসেন্সপ্রাপ্তির আগে এসব প্রতিষ্ঠান কার্যক্রম চালাতে পারবে না।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536