মালয়েশিয়া পর্যটন শিল্পের বিকাশে মহাপরিকল্পনা

মালয়েশিয়া পর্যটন শিল্পের বিকাশে মহাপরিকল্পনা

মনির খান,মালয়েশিয়া প্রতিনিধি: দীর্ঘ ২ বছর মহামারি কোভিড-১৯ এর কারণে সারাবিশ্বে যে জীবন-মান ও অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে তার মালয়েশিয়াতে ও পড়েছে। আর মালয়েশিয়ার আয়ের একটি বিশাল অংশ পর্যটন শিল্প। তাই এই পর্যটন শিল্প কে পূনরুজ্জীবিত করতে সরকার হাতে নিয়েছে নানা পরিকল্পনা। বার্ষিক আয় বিষয়ক সমীক্ষার প্রতিবেদনে বলা হয়, মহামারীর আগের বছরগুলোর তুলনায় গত বছর মালয়েশিয়ায় পর্যটকদের আগমন ৯৯.৫ শতাংশ কমেছে। তারমানে হল শতভাগ পর্যটকদের মধ্যে মাএ ০.৫ শতাংশ পর্যটক মালয়েশিয়ায় আগমন করেছে।

পর্যটন শিল্প কে পূনরুজ্জীবিত করতে মালয়েশিয়া সরকারের নেয়া পাঁচ বছর মেয়াদি দীর্ঘ পরিকল্পনা কে, ন্যাশনাল রিহ্যাবিলিটেশন কাউন্সিল ( এমপিএন ) অভিমত দিয়েছে যে দেশটির পর্যটন খাতের জন্য পাঁচ বছর সময়কাল খুব দীর্ঘ সময়।

এমপিএন চেয়ারম্যান মহিউদ্দিন ইয়াছিন বলেন,পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে যদি দীর্ঘ পাঁচ বছর মেয়াদি সময় নেয়া হয় তাহলে আরও সমস্যা ও অনন্য সমস্যা দেখা দিতে পারে। যা এই পরিকল্পনা বাস্তবায়নে বাঁধা সৃষ্টি হতে পারে। সম্প্রতি আমি আমাদের দেশের পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করার জন্য একটি প্রতিবেদন উপস্থাপনের জন্য এমপিএন এবং পর্যটন মালয়েশিয়া একটি সভায় সভাপতিত্ব করেছি।প্রতিবেদন উপস্থাপনের পর সভায় আমি একটি বিষয়ে সমালোচনা করেছিলাম যে, দেশের পর্যটন শিল্প কে পূনরুজ্জীবিত করতে যদি পাঁচ বছর সময় লাগে তাহলে এটা হবে মালয়েশিয়ার পঞ্চবার্ষিক পরিকল্পনার সমান।

মহিউদ্দিন ইয়াছিন আরোও বলেন, গতকাল রাতে পবিত্র ঈদুল ফিতরের ওপেন হাউস অনুষ্ঠানে ন্যাশনাল অ্যালায়েন্সের চেয়ারম্যানও বলেছেন পর্যটন খাতের নেতৃত্বকারী এমপিএন যেন ভালো করে পর্যালোচনা করে সময়কাল সংক্ষিপ্ত করতে। গত দুই বছরে আমাদের দেশের অনেক উদ্দ্যোক্তা, ভূমিপুত্রা ( মালয়েশিয়ান) নন- ভূমিপুত্রা ( নন- মালয়েশিয়ান) উভয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ এই খাতটি ইতিমধ্যে খুব চাপের পরিস্থিতিতে রয়েছে।

গত মঙ্গলবার এমপিএন সভায় মহিউদ্দিন সরকারকে কোভিড-১৯ মহামারীর কারণে গত দুই বছর ধরে ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্প কে পূনরুজ্জীবিত করার জন্য উদ্দ্যোগ ও সহায়তা প্রণয়নের সুপারিশ করেন। দীর্ঘ মেয়াদি পাঁচ বছরের পরিকল্পনা কমিয়ে তিন বছরের পরিকল্পনা গ্রহণের আবেদন জানান।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536