লোহাগাড়ায় বৌদ্ধ যুব সমিতির উদ্যোগে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বর্ণাট্য মঙ্গল শোভাযাত্রা

লোহাগাড়ায় বৌদ্ধ যুব সমিতির উদ্যোগে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বর্ণাট্য মঙ্গল শোভাযাত্রা

ইসমাইল হোসেন সোহাগ,বিশেষ প্রতিনিধি

দেশের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বৌদ্ধ বিহার গুলোতে শুভ বুদ্ধ পূর্ণিমা দিনটি পালন করে থাকে। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ এই পূর্ণিমায় জন্মগ্রহণ বুদ্ধত্ব লাভ এবং মহাপরিনির্বাণ লাভ করায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ।

তারই ধারাবাহিকতায় প্রতি বছরের ন্যায় এই বছরেও সাতকানিয়া-লোহাগাড়া বৌদ্ধ যুব সমিতির উদ্যোগে মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্বলাভ ও মহা পরিনির্বাণ এই তৃ-স্মৃতি বিজড়িত শুভ বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

১৪ মে”২০২২ইং শনিবার বিকেলে লোহাগাড়া বটতলী ষ্টেশন হতে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে উপজেলা প্রাঙ্গণে এসে এক আলোচনা সভার মাধ্যমে শেষ হয়।

এসময় বৌদ্ধ ধর্মীয় গুরুরা বুদ্ধ পূর্ণিমার মধ্য দিয়ে সকল প্রকার লোভ, হিংসা, মোহ সংঘাতসহ যাবতীয় খারাপ কাজ পরিহার করে সৎ পথে চলতে ও মৈত্রীপূর্ণ মনোভাব নিয়ে একে অপরে সুখে-শান্তিতে বসবাস করার হিতোপদেশ দেন।

মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, লোহাগাড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ সাইফুল ইসলাম, সেকেন্ড অফিসার যুযুৎসু যশ চাকমা, ড.বিপি সোস্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের মহাসচিব, মানবতাবাদী বৌদ্ধ ভিক্ষু ভদন্ত তাপস জ্যোতি মহাস্থবির, ভদন্ত আনন্দপ্রিয় স্থবির, জ্যোতিবিনয় স্থবির, জয়শ্রী ভিক্ষু,
সাতকানিয়া লোহাগাড়া বৌদ্ধ যুব সমিতি সভাপতি সাংবাদিক দেশপ্রিয় বড়ুয়া, সহ-সভাপতি হ্নদয় বড়ুয়া, সাধারণ সম্পাদক বাবুল বড়ুয়া, ধিমান বড়ুয়া (এস আই), সাবেক প্যানেল চেয়ারম্যান সুজিত বড়ুয়া কাজল, সাবেক ইউপি সদস্য সন্তোষ কুমার বড়ুয়া, ডা. ভানু কুমার বড়ুয়া, বিমল বড়ুয়া, রুবেল বড়ুয়া, উজ্জ্বল বড়ুয়া বাসু , সত্যজিৎ বড়ুয়া, শুভ বড়ুয়া, সাগর বড়ুয়া, রকি বড়ুয়া, পার্থ বড়ুয়া, বিপ্লব বড়ুয়া সহ আরও অনেকেই।

মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভার শেষে পৃথিবীর মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536