নওগাঁর আত্রাইয়ে এক’শ লিচু বিক্রি হচ্ছে ২২০ টাকায়

নওগাঁর আত্রাইয়ে এক’শ লিচু বিক্রি হচ্ছে ২২০ টাকায়

আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ মৌসুমের রসালো ফল লিচু বাজারে উঠতে শুরু করেছে। প্রায় সপ্তাহখানেক আগে থেকে আত্রাই উপজেলার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে লিচু। এসব আগাম জাতের লিচু বিক্রি হচ্ছে মানভেদে ২০০ থেকে ২২০ টাকায়।

উপজেলার আহসানগঞ্জ রেল স্টেশন এলাকা, সাহেবগঞ্জ বাজার সহ বিভিন্ন মার্কেট এলাকায় দেখা মিলছে লিচুর। তবে ক্রেতা আগ্রহ নিয়ে কাছে গেলেও না কিনেই ফিরছেন অনেকে।

স্থানীয়ভাবে উৎপাদিত আগাম লিচুর ভালো চাহিদা রয়েছে বলে জানায় বিক্রেতারা। মৌসুমের এই রসালো ফল কিছু মিললেও স্বাদ তেমন ভালো নয়। বেশি লাভের আশায় ব্যবসায়ীরা বাজারে আনছেন এসব লিচু।

লিচু বিক্রেতা মোঃ মিরাজ জানান, এগুলো লিচুর জাত সম্পর্কে আমার জানা নেই। প্রথমে যে লিচু পাকে আমার ধারণা সেটা দেশি জাতের লিচু। প্রতি এক’শ লিচু ২০০ থেকে ২২০ টাকা। এক’শ লিচু একজনে না কিনলেও ৫০ টি বা ২৫ টি করেও কিনছেন অনেক।

বিভিন্ন এলাকা থেকে আসা আগাম লিচু বিষয়ে জানতে চাইলে ব্যবসায়ীরা বলেন, বাগান মালিকরা বাদুড়ের ভয়ে আগেই লিচু নামিয়ে ফেলছে। তবে দেশি জাতের লিচু একটু আগেই বাজারে আসে। অন্যদিকে অল্প দাম হলেও কিছু টাকা পাচ্ছে বাগান মালিকেরা।

উপজেলা কৃষি কর্মকর্তা কে, এম, কাওছার হোসেন বলেন, উপজেলায় দেশী, বোম্বাই, চায়না, বেদানা, বারি-১, বারি-২ ও বারি-৩ জাতের লিচুর উৎপাদন হয়ে থাকে। যদিও এই উপজেলা অনেক নিচু এলাকা। তার পরেও লিচু চাষের জন্য এখানকার মাটি খুবই ভাল। দিন দিন উপজেলায় লিচু চাষে জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। তিনি আরো বলেন, এখানকার লিচু এখনো ভালো করে পাকেনি। তবে এখন বাজারে যেসব লিচু পাওয়া যাচ্ছে সেগুলো দেশি লিচু। আগামী ১২-১৫ দিনের মধ্যে লিচু বাজারে ভরপুর হয়ে উঠবে।

সামসুজ্জামান সেন্টু
আত্রাই উপজেলা প্রতিনিধি
তারিখঃ- ১৩-০৫-২০২২ ইং

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536