মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহে বিদেশি কর্মী মালয়েশিয়া প্রবেশ শুরু

মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহে বিদেশি কর্মী মালয়েশিয়া প্রবেশ শুরু

মনির খান, মালয়েশিয়া প্রতিনিধি: আশাকরা হচ্ছে চলতি এপ্রিল মাসের শেষ সপ্তাহে ধাপে ধাপে কলিং ভিসায় নির্মান খাত সহ মোট ১৭৯,৪৫১ জন বিদেশি কর্মী মালয়েশিয়া প্রবেশ করতে পারে বলে জানিয়েছেন মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান, মঙ্গলবার উইসমা এইচআরডি করপোরেশনে আয়োজিত বিদেশি শ্রমিকদের কর্মসংস্থান সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

যে সকল খাতে কর্মী প্রবেশ করবে – নির্মান, কৃষি, বৃক্ষ রোপন, পরিষেবা এবং উৎপাদন এই পাঁচটি খাতে।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী কে সেরি এম সারাভান বলেছেন, প্রথম পর্যায়ে ১৭৯,৪৫১টি আবেদনের মধ্যে মোট ২৪,৫৬০ টি আবেদন প্রক্রিয়া করা হয়েছে। এবং ২৭ শে এপ্রিলের মধ্যে অনুমোদনের আগে একটি সাক্ষাৎকার প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হবে বলে আশা করছেন তিনি।

তিনি আরোও বলেন, দ্বিতীয় ধাপে জন্য বিদেশি শ্রমিকদের জন্য মোট ১৫৪,৮৯১ টি আবেদন আগামী ছয় সাপ্তাহের মধ্যে অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে।

আমরা ৭ই এপ্রিল পযন্ত বিদেশি শ্রমিকদের জন্য ৫১৯,৯৩৭ টি আবেদন পেয়েছি। এই সংখ্যার মধ্যে বিদেশি শ্রমিকদের জন্য ৫০ শতাংশের বেশি বা ২৯০,৯৩৯ টি আবেদন এখনোও ২,৫৭৮ নিয়োগ কর্তার কাছে জমা দেওয়া হয়নি।

আমরা যে সমস্ত আবেদন পেয়েছি তার মধ্যে ৪০,০০০ টি অসম্পূর্ন। অযোগ্য আবেদন এবং নির্ধারিত সেক্টরের পদ্ধতি অনুসরণ না করায় উক্ত আবেদন বাতিল বলে গণ্য করা হয়েছে।

www.fwcms.com.my এর মাধ্যমে অনলাইনে বিদেশি কর্মীদের জন্য আবেদন করতে হবে এবং ম্যানুযালি কোন আবেদন গ্রহণ করা হবেনা। তবে কিছু খাত এখনও স্থবির ছিল যেমন, টেক্সটাইল সেক্টর, সোনার দোকান, স্ক্র্যাপ মেটাল এবং নাপিত। মনোবলের অভাবে বিদেশি কর্মীদের উপর নির্ভরশীল সেক্টর গুলোর জন্য করোনা মহামারি জন্য সীমানা বন্ধের কারণে মালয়েশিয়া রিঙ্গিত ২০ মিলিয়ন লস হয়েছে।

মনির খান
কুয়ালালামপুর, মালয়েশিয়া

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536