মহেশখালী টু কক্সবাজার নৌপথে ভাড়া বৃদ্ধি নিয়ে জনমনে মিশ্র প্রতিক্রিয়া।

মহেশখালী টু কক্সবাজার নৌপথে ভাড়া বৃদ্ধি নিয়ে জনমনে মিশ্র প্রতিক্রিয়া।

দেলোয়ার হোছাইন
কক্সবাজার জেলা
প্রতিনিধি

মহেশখালী টু কক্সবাজার নৌপথে স্পীডবোট ও গামবোটের ভাড়া বৃদ্ধি নিয়ে জনমনে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন এর প্রাদুর্ভাব ও সংক্রমণ বৃদ্ধির কারণে স্বাস্থ্যঝুঁকি রোধ, স্বাস্থ্যবিধি প্রতিপালন ও সামাজিক দুরত্ব নিশ্চিত করার লক্ষ্যে মহেশখালী টু কক্সবাজার নদীপথে স্পীডবোট ও গামবোট এর যাত্রী সংখ্যা কমিয়ে ভাড়া বৃদ্ধি করে কক্সবাজার জেলা প্রশাসন।

স্পীডবোট ভাড়া নির্ধারণ করা হয়েছে ১২০ টাকা। যা পূর্বের ভাড়ার চাইতে ৩৫ টাকা বেশি। যদিও এখন যাত্রীসংখ‍্যাও কমিয়ে নির্ধারণ করা হয়েছে ০৬ জন। যা আগে ছিল ০৯ থেকে ১১ জন। গামবোটের ক্ষেত্রেও যাত্রী সংখ্যা কমিয়ে বৃদ্ধি করা হয়েছে ভাড়া। ভাড়া বৃদ্ধি করে ৩০ টাকা থেকে করা হয়েছে ৪০ টাকা। যাত্রী সংখ্যা ৪০ থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৩০ জন।

এ নৌ-পথে নিয়মিত চলাফেরা করে হাজার হাজার মানুষ। কেউবা পাড়ি জমায় কক্সবাজার শহরে চিকিৎসার উদ্দেশ্যে, কেউবা চাকুরিতে, কেউবা অফিস-আদালতের বিভিন্ন কাজে। আর কেউই বা জোগান দিতে তার রোজকার আহারের। তবে মাঝেমধ্যে কক্সবাজার হতে মহেশখালীগামী পর্যটকরা তো আছেই। তবে বলা চলে এ পথে যাত্রীদের প্রায় ৭০ শতাংশ মানুষই খুব সাধারণ। যাদের অধিকাংশেরই সংসার চলে দৈনিক আয়ে! আর তাই ই জেলা প্রশাসনের এমন অবান্তর সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ তারা। এ সিদ্ধান্ত মানতে নারাজ সচেতন মহলও। সামাজিক যোগাযোগ মাধ্যমে এনিয়ে কাদা ছোড়াছুড়ি তো চলছেই। বইছে এই সিদ্ধান্তের বিরুদ্ধে যুক্তি-তর্ক উপস্থাপনের মহা সমারোহ।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধের অজুহাতে ১০ থেকে ১৫ মিনিটের দূরত্বের এ সামান্য পথেই হঠাৎ এভাবে ভাড়া বৃদ্ধি করা মানে জনসাধারণের পেটে লাথি মেরে শোষক সিন্ডিকেটের পেট তরতাজা করা। গণপরিবহন এবং বাজারঘাটের জনসমাগমের অবস্থা দেখলেই তা বোঝা যায়। যদি সত্যিকার অর্থেই কক্সবাজার জেলা প্রশাসন করোনা সংক্রমণ রোধে সচেষ্ট হতেন- তাহলে নদীপথে ভাড়া বৃদ্ধির চাইতে অধিক গুরুত্ব দিতেন, জনসমাগম ঘটে এমন বিষয়গুলিই প্রতিই। এমনই মন্তব্য করছেন সাধারণ মানুষ।

অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বর্ধিত এ ভাড়া প্রত‍্যাহারের দাবী তুলেন। দাবী তুলেন জেলা প্রশাসনকে সত্যিকার অর্থেই জনসমাগম ঘটে এমন বিষয়সমূহের প্রতি সচেষ্ট হতে।

সংবাদ শেয়ার করুন

সাইফুল ইসলাম,কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজারের মহেশখালীর কালামারছড়া এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ দুজন সন্ত্রাসীকে গ্রেপ্তার করেছে র‍্যাব -১৫।

বুধবার (১৯ জানুয়ারি) রাত সাড়ে ২ টার দিকে র‍্যাব -১৫ একটি টিম মহেশখালীর কালামারছড়ায় এঅভিযান পরিচালনা করে।

র‍্যাব -১৫ এর অতিঃ পুলিশ সুপার সিনিঃ সহকারী পরিচালক ( ল ‘ এন্ড মিডিয়া ) অধিনায়ক মোঃ আবু সালাম চৌধুরী জানান, মহেশখালীর কালামারছড়া উচ্চ বিদ্যালয়ের রাস্তার উপর কয়েকজন সন্ত্রাসী অপরাধমূলক কর্মকান্ড করার জন্য অবস্থান করছে, এমন সংবাদের ভিত্তিতে অভিযানিক দল অভিযানে গেলে র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে খায়রুল আলম ( ২৫ )ও ছৈয়দুল করিম ( ৩৩ )কে আটক করে।এসময় এই সিন্ডিকেটের ২/৩ জন সদস্য কৌশলে পালিয়ে যায়।

পরে আটককৃতদের কাছ থেকে ৪ রাউন্ড তাজা কার্তুজ,২ টি একনলা বন্দুক ও ২ টি ওয়ানশুটারগান উদ্ধার করা হয়।

তিনি আরও জানান:আটককৃতরা দীর্ঘদিন ধরে সমাজে অস্হিতিশীল পরিবেশ সৃষ্টি করতে সন্ত্রাস ও অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছিল।

গ্রেপ্তারকৃত ও পলাতক আসামীদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা রুজু করে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নিতে মহেশখালী থানায় অভিযোগ দেয়া হয়েছে।

মহেশখালীতে অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেপ্তার।

themesbazartvsite-01713478536