মাদারীপুরের শিবচরে গ্রাম বাংলার শত বর্ষের ঐতিহ্য ধরে রাখতে-নৌকা বাইচ, দুই পাড়ে আনন্দমেলা

মাদারীপুরের শিবচরে গ্রাম বাংলার শত বর্ষের ঐতিহ্য ধরে রাখতে-নৌকা বাইচ, দুই পাড়ে আনন্দমেলা

মীর এম ইমরান-মাদারীপুর বিশেষ প্রতিবেদকঃ
মাদারীপুরের শিবচরের ময়নাকাটা নদীতে দুপুরের পর ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়েছে।গ্রাম-বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচকে কেন্দ্র করে নদী দুই পাড়ের শিবচর উপজেলাসহ আশপাশের জেলার হাজার হাজার সংস্কৃতিপ্রেমী মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে।

নৌকা বাইচ দেখতে আশপাশের গ্রামে বাড়িতে বাড়িতে দূরদূরান্ত থেকে আত্মীয় স্বজনদের আনাগোনায় আনন্দঘন মুহূর্তের সৃষ্টি হয়েছে। বাঙালি সংস্কৃতির প্রাচীনতম এই উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, প্রবীন – নবীন নির্বিশেষে সকলেই আনন্দে মেতে উঠেছে। নদীর পাড়ে বসে হরেক রকমের খেলনা ও মিষ্টির পশরা।

মাদারীপুরের শিবচরের স্থানীয়দের উদ্যোগে শিবচরের ময়নাকাটা নদীর জয়বাংলা ব্রিজ সংলগ্ন এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ছোট বড় মিলিয়ে প্রায় ২০টি নৌকা অংশ গ্রহণ করেন। এসময় বাইচ দেখতে নদীর দু’পাড়ে হাজার হাজার উৎসুক মানুষের সমাগমের মধ্যদিয়ে জয়বাংলা ব্রিজ এলাকায় উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়।

শুক্রবার দুপুরে শুরু হয়ে নৌকা বাইচ চলে সন্ধ্যা পর্যন্ত। উৎসবমূখর এই প্রতিযোগিতা শেষে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্য নৌকা বাইচ শিবচরে প্রতি বছরই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়।

নৌকা বাইচ উপভোগ করতে আসা রহমান খালাসী জানান, গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এ ধরনের আয়োজনের মাধ্যমে এই ঐতিহ্যকে ধরে রাখতে হবে। আজ এই ময়না কাটা নদীতে ব্যাপক আকারে নৌকা বাইচ আয়োজন করার জন্য কমিটিগনদের আন্তরিক ধন্যবাদ জানাই। আমরা সকলে নৌকা বাইচ উপভোগ করতে এখানে এসেছি।

আয়োজক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার সহিদুল ইসলাম জানান, গ্রাম বাংলার শতবছরের চির চেনা এই নৌকা বাইচের ঐতিহ্য ধরে রাখতে উপজেলার বেশি বেশি নৌকা বাইচ অনুষ্ঠান আয়োজন করা দরকার। আজ আয়োজনে হাজার হাজার মানুষ নৌকা বাইচ উপভোগ করতে এখানে এসেছে। আগামীতেও এই অনুষ্ঠান আমরা অব্যাহত রাখবো।

সংবাদ শেয়ার করুন

সাইফুল ইসলাম,কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজারের মহেশখালীর কালামারছড়া এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ দুজন সন্ত্রাসীকে গ্রেপ্তার করেছে র‍্যাব -১৫।

বুধবার (১৯ জানুয়ারি) রাত সাড়ে ২ টার দিকে র‍্যাব -১৫ একটি টিম মহেশখালীর কালামারছড়ায় এঅভিযান পরিচালনা করে।

র‍্যাব -১৫ এর অতিঃ পুলিশ সুপার সিনিঃ সহকারী পরিচালক ( ল ‘ এন্ড মিডিয়া ) অধিনায়ক মোঃ আবু সালাম চৌধুরী জানান, মহেশখালীর কালামারছড়া উচ্চ বিদ্যালয়ের রাস্তার উপর কয়েকজন সন্ত্রাসী অপরাধমূলক কর্মকান্ড করার জন্য অবস্থান করছে, এমন সংবাদের ভিত্তিতে অভিযানিক দল অভিযানে গেলে র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে খায়রুল আলম ( ২৫ )ও ছৈয়দুল করিম ( ৩৩ )কে আটক করে।এসময় এই সিন্ডিকেটের ২/৩ জন সদস্য কৌশলে পালিয়ে যায়।

পরে আটককৃতদের কাছ থেকে ৪ রাউন্ড তাজা কার্তুজ,২ টি একনলা বন্দুক ও ২ টি ওয়ানশুটারগান উদ্ধার করা হয়।

তিনি আরও জানান:আটককৃতরা দীর্ঘদিন ধরে সমাজে অস্হিতিশীল পরিবেশ সৃষ্টি করতে সন্ত্রাস ও অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছিল।

গ্রেপ্তারকৃত ও পলাতক আসামীদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা রুজু করে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নিতে মহেশখালী থানায় অভিযোগ দেয়া হয়েছে।

মহেশখালীতে অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেপ্তার।

themesbazartvsite-01713478536