বাংলাদেশীদের উমরাহ পালনের সুযোগ উন্মুক্ত। Darpon TV

বাংলাদেশীদের উমরাহ পালনের সুযোগ উন্মুক্ত। Darpon TV

মহসিন মুন্সী, ব্যুরো চীফ।

আলহামদুলিল্লাহ!
সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) থেকে উমরাহ্ সম্পর্কে বিস্তারিত যে ব্যাখ্যা দেওয়া হয়েছে তাতে বাংলাদেশীদের জন্য উমরাহ পালনের সুযোগ উন্মুক্ত হয়েছে।

জনাব মুফতী রকীবুল হাসান মোশাররফী, চেয়ারম্যান কোরআনের আলো ফাউন্ডেশন এর সাথে আলাপচারিতায় যা পাওয়া গেল, নিন্মে তা তুলে ধরা হলো।

আন্তর্জাতিক উমরাহ যাত্রীদের জন্য দীর্ঘদিন পর পবিত্র উমরাহ পালনের অনুমতি দিয়েছেন সৌদি আরব সরকার।

১৪৪৩ হিজরী সনের ১ মুহররাম অর্থাৎ আগামী ১০ আগস্ট ২০২১ ইং থেকে উমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিরা নিজ দেশের সরকার ঘোষিত গেজেট ও অনুমোদন প্রাপ্ত উমরাহ এজেন্সির মাধ্যমে ভিসা প্রাপ্তি সাপেক্ষে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

চলতি বছর করোনা মহামারীর মধ্যে সীমিত পরিসরে সফলভাবে হজ আয়োজনের পর গত রোববার (২৫ জুলাই ২০২১ইং) সৌদি সরকার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন আন্তর্জাতিকভাবে উমরাহ পালন বন্ধ ছিল। এমনকি হজের মৌসুমেও অনুমতি দেয়া হয়নি। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন সৌদি সরকার। অবশ্য সৌদির নাগরিক ও বাসিন্দাদের জন্য ২৫ই জুলাই২০২১ইং তারিখ রোববার থেকেই উমরাহ পালনের অনুমতি দিয়েছে দেশটির প্রশাসন।

উমরাহ পালন বিষয়ে বিস্তারিত:

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, হজ মৌসুম শেষ হওয়ায় উমরাহ্ পালনের জন্য রোববার থেকে ইসলামিক পবিত্র স্থাপনাগুলো পুনরায় খুলে দিয়েছে সৌদি আরব। মক্কার পবিত্র মসজিদুল হারামের ব্যবস্থাপনা সম্পর্কিত উপ-প্রধান সাদ বিন মোহাম্মদ আল-মুহাইমিদ রোববার জানান, ‘ইবাদতকারী ও উমরাহ্ পালনকারীদের গ্রহণে প্রস্তুত পবিত্র মসজিদুল হারাম।’

নয়টি দেশ ব্যতীত সকল দেশ থেকে সরাসরি উমরাহ এর ফ্লাইট পরিচালনা করতে পারবে। বিধিনিষেধ এবং নিয়ম-কানুন কঠোরভাবে মানতে হবে।

নিষিদ্ধ নয়টি দেশ হলো:

১. ইন্ডিয়া
২. পাকিস্তান
৩. ইন্দোনেশিয়া
৪. মিশর
৫. তুরস্ক
৬. আর্জেন্টিনা
৭. ব্রাজিল
৮. দক্ষিণ আফ্রিকা
৯. লেবানন।
উল্লেখিত দেশগুলো থেকে উমরায় আসতে হলে তৃতীয় কোনো দেশে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টাইন সম্পন্ন করে তারপর আসতে হবে। এক্ষেত্রেও ভ্যাক্সিন এর শর্ত বহাল থাকবে।

বিধিনিষেধ এবং নিয়ম-কানুন সম্পর্কে যতটুকু জানা গেল।

উমরাহ পালনে ইচ্ছুক সবাইকেই বাধ্যতামূলকভাবে করোনা প্রতিরোধী টিকার উভয় ডোজ গ্রহণ সম্পন্ন করতে হবে।

গ্রহণযোগ্য টিকাসমূহ হলোঃ

➡️ ফাইজার,
➡️ মর্ডার্না
➡️ অ্যাস্ট্রাজেনেকা
➡️ জনসন অ্যান্ড জনসন

চীনের আবিষ্কৃত টিকা পুর্ণ ডোজ গ্রহণের পর যদি বুস্টার ডোজ হিসেবে উপরোক্ত টিকাগুলোর কোনো একটি নিয়ে থাকেন তাহলে তা গ্রহণযোগ্য হবে অন্যথায় নয়।
অর্থাৎ, যারা চীনের তৈরি টিকার উভয় ডোজ গ্রহণ করেছেন উমরাহ পালনে সৌদি আরবে প্রবেশ করতে চান তাহলে তাদেরকে ফাইজার, মর্ডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বাড়তি বুস্টার ডোজ গ্রহণ করতে হবে।

  • ১৮ বছর বা এর ঊর্ধ্ব বয়সীরাই কেবল উমরাহ্ পালনের অনুমতি পাবেন।
  • সৌদি আরবের হজ ও উমরাহ্ মন্ত্রণালয় থেকে স্বীকৃত উমরাহ্ এজেন্সির মাধ্যমেই কেবল সৌদি আরবে প্রবেশ করতে পারবেন উমরাহ যাত্রীরা।
  • উমরাহ পালনের সময় মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনা ভাইরাস সংক্রান্ত সব ধরনের বিধিনিষেধ এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

আশাকরা যাচ্ছে এবছর বেশ বড় সংখ্যক ধর্মপ্রাণ মুসলমান উমরাহ পালনের উদ্দেশ্যে যেতে পারবেন।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536