বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ঘরমুখো যাত্রীদের ভিড়, ফেরি ঘাটে গরুবোঝাই ট্রাকের চাপ রয়েছে

বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ঘরমুখো যাত্রীদের ভিড়, ফেরি ঘাটে গরুবোঝাই ট্রাকের চাপ রয়েছে

মীর এম ইমরান মাদারীপুর বিশেষ প্রতিবেদকঃ

ঢাকা থেকে দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলার ঘর মুখী মানুষ লঞ্চ ও ফেরি যোগে পার হচ্ছেন। অনেক যাত্রীরাই মানছেন না স্বাস্থ্যবিধি এমনটাই অভিযোগ ঘাট কতৃপক্ষের। ঘাটে আসা যাত্রীদের মাস্ক পড়া ছাড়া ও স্বাস্থ্যবিধি না মানলেই ঘাটে আসা মাত্র প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

এদিকে বাংলাবাজার ফেরি ঘাট কর্তৃপক্ষ জানান, অগ্রাধিকার ভিত্তিতে ঘাটে পশুবাহী ট্রাক, কাঁচামাল, এম্বুলেন্স ও লাশবাহী এ্যম্বুলেন্স আগে পারাপার করা হচ্ছে। গত কয়েক দিন ধরে নৌরুটের পদ্মা নদীতে স্রোতের তীব্রতা বেড়ে যাওয়ায় ফেরি চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে। তবে ফেরি পারাপারে সমস্যা নেই বলে দাবী করেন।

বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, সকাল থেকে দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা পশুবাহী ট্রাক পারাপারের জন্য বাংলাবাজার ঘাটে আসে। ঢাকার বিভিন্ন হাটে বিক্রির উদ্দেশ্যে গরু ব্যবসায়ীরা ট্রাকযোগে ঘাটে এসে জড়ো হচ্ছে।

ফেরিঘাটে এ্যম্বুলেন্স সহ ঢাকাগামী ছোট যানবাহনের ভিড় রয়েছে। এছাড়া ফেরির পাশাপাশি লঞ্চ চলাচল শুরু“ হওয়ায় ঘরমুখো মানুষের ভিড় রয়েছে ঘাটে। শিমুলিয়া ঘাট থেকে লঞ্চযোগে বাংলাবাজার ঘাটে এসে যার যার গন্তব্যের উদ্দেশ্যে যাচ্ছেন যাত্রীরা।

তবে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে অনেক যাত্রীদের উদাসীনতা দেখা যায়। লঞ্চে গাদাগাদি করে আসতে দেখা গেছে, যদিও লঞ্চ ঘাট কর্তৃপক্ষ যাত্রীদের স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে অনুরোধ জানাচ্ছেন। ঘাট এলাকায় স্বাস্থ্যবিধি মানাতে ও মাস্ক পরিধান নিশ্চিত করতে প্রশাসন থেকে নেয়া হচ্ছে কঠোর ব্যবস্থা।

মাদারীপুর অতিরিক্ত পুলিশ সুপার( শিবচর) সার্কেল মোঃ আনিসুর রহমান বলেন কোরবানির ঈদকে সামনে রেখে ঢাকামুখী পশুবাহী ট্রাক কাঁচামাল ও অন্যান্য জরুরী প্রয়োজনীয় ট্রাকগুলো আমরা অতি গুরুত্বের সাথে পারাপার করছি পশুবাহী ট্রাকগুলোর জন্য আলাদা পল্টনের ব্যবস্থা করে দিয়েছি যাতে করে পশুবাহী ট্রাকগুলো ঘাটে আসা মাত্র ফেরীতে উঠাতে পারে।

বিআইডবি­উটিসির বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন আহমেদ জানান, কোরবানীর পশুবাহী ট্রাককে অগ্রাধিকার দিয়ে পারাপার করা হচ্ছে। পশুবাহী ট্রাকের চাপ বেশি পড়লে ৪টি ঘাটের ১টিতে পশুবাহী ট্রাক, এ্যম্বুলেন্স ও জরুরী সেবা পরিবহন পারাপারে নিয়োজিত থাকবে।

বাংলা বাজার ঘাট ট্র্যাফিক ইনচার্জ মোঃ জামাল উদ্দিন বলেন দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আশা পশুবাহী ট্রাকগুলোকে আমরা অতি প্রধান নদী ফেরি পারাপার করে ঢাকার উদ্দেশ্যে যেতে সহযোগিতা করছি ফেরিঘাট এলাকায় আমাদের ট্রাফিক পুলিশ খুব দক্ষতার সাথে কাজ করছে যাতে কোন যানজট সৃষ্টি ও বিশৃঙ্খলা পরিস্থিতি তৈরি না হয়।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536