রংপুর এর শতরঞ্চি, GI ট্যাগ পেল।

রংপুর এর শতরঞ্চি, GI ট্যাগ পেল।

মহসিন মুন্সী, ব্যুরো চীফ।

ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি পেল রংপুর এর শতরঞ্চি। এর আগে জামদানী এই ট্যাগ পেয়েছিল। ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ট্যাগ পাওয়ার পরে রংপুরের শতরঞ্চির চাহিদা বাড়বে বলে মনে করা হচ্ছে।
জামদানীর পর ভৌগোলিক নির্দেশক (GI) পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হল বাংলাদেশের রংপুরের শতরঞ্চিকে। ২০১৬ সালের ১৫ নভেম্বর, জামদানী কে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। রংপুরের শতরঞ্চির চাহিদা আরও বাড়বে বলে আশা প্রকাশ করেছেন শিল্প প্রতিমন্ত্রী।

ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি পেল রংপুরের শতরঞ্চি। জামদানির পর ভৌগোলিক নির্দেশক (GI)পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হল বাংলাদেশের রংপুরের শতরঞ্চিকে। এই স্বীকৃতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তর (DPDT)।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রংপুরের এই ঐতিহ্যশালী শতরঞ্চিকে ভৌগোলিক নির্দেশক (Geographical Indication) পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর।
রাজধানী ঢাকার অফিসার্স ক্লাবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এই প্রতিষ্ঠানের উদ্যোগে আয়োজিত ‘জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মেধাসম্পদ’ শীর্ষক সেমিনার ও বিশ্ব মেধাসম্পদ দিবস-২০২১ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান মো. মোশতাক হাসানের হাতে স্বীকৃতির সনদ তুলে দেন।

জিআই পণ্য হিসেবে রংপুরের শতরঞ্চি নিবন্ধনের জন্য ২০১৯ সালের ১১ জুলাই বিসিক পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক্স অধিদফতরে আবেদন করে। গত বছর নভেম্বরে ‘বাংলাদেশ ফর্মস এন্ড পাবলিকেশন্সঅফিস’
(Bangladesh Forms and Publications Office) এ ‘রংপুরের শতরঞ্চি-র জার্নাল প্রকাশিত হয় এবং এরই পরিপ্রেক্ষিতে শতরঞ্চির ভৌগোলিক নির্দেশক সনদ দেয় ডিপিডিটি।
এর আগে, ২০১৬ সালের ১৫ নভেম্বর, জামদানীকে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। এই জামদানীই বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসাবে গণ্য হয়। জামদানী শাড়ির কদর শুধুমাত্র বাংলাদেশে নয়, ভারত সহ নানা দেশেই এই শাড়ির চাহিদা আছে। দেশের এই ঐতিহ্যশালী শাড়ি এবং তন্তুবায়দের সম্মান দেওয়ার জন্য জামদানীকে ওই স্বীকৃতি দেওয়া হয়েছে।

এইবার ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার পরে এই রংপুরের শতরঞ্চির চাহিদা আরও বাড়বে বলে আশা প্রকাশ করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536