নওগাঁয় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সাংবাদিক বেলালের বৃক্ষ রোপন

নওগাঁয় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সাংবাদিক বেলালের বৃক্ষ রোপন

অন্তর আহম্মেদ নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁয় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সাংবাদিক বেলালের বৃক্ষ রোপন কর্মসূচী পালিত। ‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’ প্রতিপাদ্যে এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান -২০২১ উদযাপন করা হবে। শনিবার বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ‘সোনালু’, ‘জাম, ‘আমড়া’ ও ‘ডুমুর’ বৃক্ষের ৪টি চারা রোপণ করে জাতীয় বৃক্ষরোপণ অভিযান এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি এবং সচিব জিয়াউল হাসান এনডিসি-সহ সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন। জাতিসংঘ পরিবেশ কর্মসূচি এর ঘোষণা অনুযায়ী ‘প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার’ প্রতিপাদ্যে এবং ‘প্রকৃতি সংরক্ষণ করি, প্রজন্মকে সম্পৃক্ত করি’ শ্লোগানে বিভিন্ন দেশ এ বছর বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করছে। এর ধারা বাহিকতায় শনিবার দুপুরে নওগাঁয় বৃক্ষ প্রেমিক সাংবাদিক মাহমুদুন নবী বেলাল এর ব্যাক্তি উদ্যেগে নওগাঁ পৌর সভার ডিগ্রী কলেজ মোড়ে রাস্তার পাশে, নওগাঁ আধুনিক সদর হাসপাতালে ও খাস নওগাঁ ঈদগাহ মাঠে ফলজ, ঔষুধী ও সোভা বর্ধণ গাছ রোপন করেন। বৃক্ষ রোপনে অংশ গ্রহন করেন দৈনিক যুগান্তর প্রতিনিধি আব্বাস আলী, জয়যাত্রা টিভির নওগাঁ প্রতিনিধি ফারমান আলী, সৃষ্টি টেলিভিশনের নওগাঁ প্রতিনিধি অন্তর আহম্মেদ, মধুমতি টেলিভিশনের সজিব হোসেন ও শাকিল আহম্মেমদ প্রমুখ।
উল্লেখ্য ইতি পূর্বে সাংবাদিক মাহমুদুন নবী বেলাল নওগাঁ-রাজশাহী মহা-সড়কের সান্তাহার বশিপুর হতে মোহনপুরের কামারপাড়া পর্যন্ত ১ লক্ষ তালের আঁটি রোপনে শত ভাগ সফল করতে ২ বছর ধরে তালবীজ রোপন করছেন। তার একক প্রচেষ্টায় ২০১৭ সাল থেকে তিনি তালের আঁটি রোপন শুরু করেছেন। এখন তাল বাগনের অনেক তাল গাছ মাটি ভেদ করে গাছ ২ থেকে ৩/৪ ফিট উচু হয়ে পাতা মেলে রাস্তার সোভা বর্ধন শুরু করেছে। আর ২০১৭ সালে মান্দা ফেরীঘাট হতে নিয়ামতপুর সড়কের গাবতলী পর্যন্ত ৫ হাজার ৫’শ গাছ লাগানো হয়েছিল সে গুলো ৩/৪ ফিট উচু হয়ে এখন দৃশ্যমান। আর ৩য় বারের মতো রোপিত নতুন আঁটি গুলো থেকে কিছু দিনের মধ্যে বৃষ্টি শুরু হলেই পাতা মেলতে শুরু করবে। এছাড়াও নওগাঁ রাজশাহী মহ-সড়কের নওহাটা মোড় হতে রানীপুকুর পযর্ন্ত প্রায় ৫কি: মিঃ রাস্তার দুপাশে বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ, ঔষধি ও সোভা বর্ধন প্রায় ১০ হাজার গাছের চারা সহ নওগাঁ কোর্ট চত্বরের সামনে প্রায় ২শাধিক ফলদ, বনজ, ঔষধি ও সোভা বর্ধন গাছের চারা ব্যাক্তিগত ভাবে রোপন করে ব্যপক সাড়া ফেলেছে।

সংবাদ শেয়ার করুন

এমডি ইলিয়াস সেনবাগ প্রতিনিধি

নোয়াখালীর সেনবাগে গাছের নিচে চাপা পড়ে মোঃ ইব্রাহিম (৩৫) নামে এক পাওয়ার টিলার (হ্যান্ড ট্রাক্টর) চালক নিহত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১ টার সময় সেনবাগ উপজেলার ৩নং ডমূরুয়া ইউনিয়নের এনায়েতপুর গ্রামে ওই দুর্ঘটনাটি ঘটেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় চেয়ারম্যান সাখাওয়াত হোসেন। সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে ইব্রাহিম উপজেলার এনায়েতপুর গ্রামের আবুল খায়ের আর্মির বাড়ি থেকে বিক্রির জন্য কিছু গাছ ক্রয় করে। গাছ গুলো কেটে হ্যান্ড ট্রাক্টরে ওঠাতে গিয়ে অসাবধানতা বসত একটি গাছের গুড়ির নিছে চাপা পড়ে তার ঘাড় ভেঙ্গে যায়। এসময় স্থানীয়রা তাকে উদ্ধার করে সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত ইব্রাহিমের বাড়ি ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার বালিয়ারা গ্রামে। সে ওই গ্রামের ইমান আলীর ছেলে। দীর্ঘদিন যাবত সে সেনবাগের ডমূরুয়া ইউপির তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তা মোঃ সোলেমানের বাড়িতে ভাড়া থাকতো।

এ ব্যাপারে যোগাযোগ করলে সেনবাগ সেনবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুল বাতেন মৃধা জানান এধরণের একটি দুর্ঘটনার সংবাদ জেনেছেন। বিষয়টি তাঁরা খোঁজ খবর নিচ্ছেন।

সেনবাগে গাছের চাপায় ট্রাক্টর চালক নিহত!!!

themesbazartvsite-01713478536