জয়পুরহাটে পাঁচবিবিতে লকডাউনে যমজমাট পশুর হাট

জয়পুরহাটে পাঁচবিবিতে লকডাউনে যমজমাট পশুর হাট

জয়পুরহাট প্রতিনিধিঃ ৬ এপ্রিল, ২১
করোনা পরিস্থিতির সংক্রমণ সামাল দিতে সোমবার (৫ এপ্রিল) থেকে আগামী এক সপ্তাহ গণপরিবহন বন্ধের পাশাপাশি বাজার, মার্কেট, হোটেল রেস্তোরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সব ধরনের গণপরিবহন এবং শপিংমল বন্ধ থাকার কথা আছে, তেমনি সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত জরুরী ছাড়া বাড়ির বাহিরে যেতে নিষেধ আছে। তবে কাঁচামালের বাজার ও নিত্য প্রয়োজনীয় পণ্য সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে কেনাবেচার কথা বলা হয়েছে।

তবে স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব বজায় রেখে কেনাবেচার কথা বলা হলেও সরকারের এই বিধিনিষেধকে অমাণ্য করে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার একমাত্র পশুরহাটে লোক সমাগম ও ক্রেতা-বিক্রেতাদেও উপচে পড়া ভিড় দেখাগেছে। সেই সাথে মাস্ক না পড়েও বাজারে দেখাগেছে অনককেই । সেই সাথে মানা হচ্ছেনা নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যবিধি। দেখে বোঝার উপায় নেই করোনা আজও বাড়ছে ।

হাটে আসা ক্রেতা-বিক্রেতার হাতে মাস্ক থাকলেও মুখে নেই অনেকের। ব্যবহার করা হচ্ছেনা জীবাণুনাশক কোন স্প্রে। হাট পরিচালনা কমিটির পক্ষ থেকে ৬ ফিট দূরত্ব বজায় রেখে পশু কেনাবেচার কথা লেখাযুক্ত একটি ব্যানার হাটের প্রবেশদ্বারে টানানো থাকলেও তা মানছেননা কেউ। পাঁচবিবির প্রাচিনতম এই পশুর হাটে বিরামপুর, ঘোড়াঘাট, নবাবগঞ্জ, হাকিমপুর, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা, পলাশবাড়ী, রানীগঞ্জ, কালাই, ক্ষেতলাল, আক্কেলপুর, জয়পুরহাট, নওগাঁ ও বদলগাছীসহ উত্তরের প্রায় ১০ থেকে ১৫টি জেলা-উপজেলার কয়েক হাজার ক্রেতা-বিক্রেতা ও খামারিদের গণজামায়েত ঘটে। করোনা পরিস্থিতির অবনতি ও লকডাউনের মধ্যেও পাঁচবিবিতে পুশুর হাট এমন যমজমাট দেখে আতংকিত সাধারণ মানুষ। এছাড়াও শহরের বেশকিছু দোকানপাট সকালের দিকে খোলা দেখা গেছে।

হাট পরিচালনা কমটির সভাপতি আব্দুল কাদেও বলেন, স্বাস্থ্যবিধি মেনে পশু কেনাবেচা হচ্ছে।

লকডাউনের মধ্যেও পশুর হাট বসানো যাবে কিনা তা জানতে চাইলে জয়পুরহাট জেলা প্রশাসক (ডিসি) শরীফুল ইসলাম জানান, স্বাস্থ্যবিধি মেনে যেহেতু সব ধরনের ব্যবসায়িক কার্যক্রম চালু রাখার কথা বলা হয়েছে। সেহেতু নিরাপদ দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে পশু কেনাবেচার কথা বলা হয়েছে।

কাজী মাসুদুর রহমান
জয়পুরহাট
০১৭১৪-৫১২১১৪

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536