Darpon TV-নগরকান্দা পৌর নির্বাচনে সুক্ষ কারচুপির অভিযোগ ৪ মেয়র প্রার্থীর

Darpon TV-নগরকান্দা পৌর নির্বাচনে সুক্ষ কারচুপির অভিযোগ ৪ মেয়র প্রার্থীর

মহসিন মুন্সী, ব‍্যুরো চীফ, ফরিদপুর।

গত ১৪ ফেব্রুয়ারী, ২০২১ তারিখ অনুষ্ঠিত হয় ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলাধীন নগরকান্দা পৌরসভার নির্বাচন।
এই নির্বাচন প্রকাশ্যে সুষ্ঠ হয়েছে, কিন্তু সুক্ষ কারচুপিও করা হয়েছে এমন বহু অনিয়মের অভিযোগ এনে ঘোষিত ফলাফল প্রত‍্যাখ‍্যান করে তদন্ত পুর্বক প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন করে পুনরায় নির্বাচন দেওয়ার দাবি করেছেন এই নির্বাচনে অংশগ্রহণকারী ৪ জন মেয়র প্রার্থী।
এরা হলেন,মোঃ মাসুুর রহমান ( জগ প্রতিক) কামরুজ্জামান মিঠু ( মোবাইল প্রতিক), আরিফ আহমেদ বিপ্লব ( ইস্ত্রি প্রতিক), মনিরুজ্জামান তুহিন ( চামচ প্রতিক)
এই ৪ জন মেয়র প্রার্থী গত ২২-০২-২০২১ ইং তারিখ, নগরকান্দা রিটার্নিং অফিসার বরাবর ৪ জন স্বাক্ষরিত একটি টাইপ করা অভিযোগ পত্র দাখিল করেন। অনুষ্ঠিতব্য নির্বাচন নিয়ে ১৪ টি অভিযোগ এনে অভিযোগের কারন তুলে ধরেছেন।
দাখিলকৃত অভিযোগে বলা হয়, ভোট গননা কালীন ফলাফল ও ঘোষিত ফলাফল অসামঞ্জস্যপূর্ন হয়েছে।
ভাোট গননা শেষে প্রতিটি কেন্দ্রের পুলিং এজেন্টের ফলাফল সরবরাহ করা হয়নি। রেজাল্ট শীটে পুলিং এজেন্টদের কোন স্বাক্ষর গ্রহন করা হয়নি।
দুটি একটি কেন্দ্রের ভোট শুরুর সাথে সাথেই পুলিং এজেন্টদের রেজাল্ট শীটে স্বাক্ষর করিয়ে নেওয়া হয়।
বেশ কয়েকটি কেন্দ্রে পছন্দ সই প্রর্থীর পক্ষে একশতর অধিক ব্যালট পেপারে সীল মেরে বাক্সে ঢোকানো হয়।
৩ নং কেন্দ্রে ভোট গ্রহনের সময় প্রিজাইডিং অফিসার দুটি ব্যালট বই সরবরাহ করেন। তাতে প্রতি বইতে ১৪/১৫ টি করে ব্যালট পেপার ছিলো বলে উল্লেখ করা হয়
৪ নং কেন্দ্রে প্রিজাইডিং অফিসার কোন বিশেষ প্রার্থীর পক্ষে প্রায় ৩ শত ব্যালট পেপার বাক্সে ঢুকিয়ে রাখার অভিযোগ করেন।
কেন্দ্রে কেন্দ্রে ভোট গননার রেজাল্ট এর সাথে প্রিজাইডিং অফিসারের তৈরীকৃত রেজাল্ট শীটে কোন মিল না পেয়ে উপস্থিত পুলিং এজেন্টদের কোন অভিযোগ ও আপত্তি আমলে নেয়া হয়নি।
তদরুপ সুষ্ঠু নির্বাচনের মধ্যে সুক্ষ কারচুপির কথা উল্লেখ করে বাস্তব কিছু কেন্দ্রের ভোটের তথ্য ও তুলে ধরা হয়।

৫ নং কেন্দ্রে মোট ভোট কাস্ট হয়েছে ৬১৪ টি ভোট।কিন্তু প্রিজাইডিং অফিসার রেজাল্ট শীটে দেখান ৭১৪ ভোট। পরে স্ব স্ব মেয়র প্রার্থীর এজেন্টরা সকল অনিয়মের প্রতিবাদ করলে এদের সাথে খারাপ আচরন করা হয় বলে অভিযোগ করা হয়। এমন কি তাদের রুমের মধ্যে আটকিয়ে রেখে পরে রেজাল্ট শীটে এজেন্টদের স্বাক্ষর না নিয়ে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়।
৮ নং কেন্দ্রে পুলিং এজেন্টদের সামনে যে ভোট গননা করা হয় এবং ঘোষণা করা ফলাফলে কম দেখানোর ও অভিযোগ আনা হয়।
অভিযোগের ৯/ঝ ক্রমিকে উল্লেখ করা হয় যে সব ভোটার মৃত এবং বিদেশে থাকেন তাদেরও ভোট গ্রহন দেখানো হয়েছে। সে ক্ষেত্রে উক্ত ৪ জন মেয়র প্রার্থী সকল ভোট কেন্দ্রের মৃত ভোটার ও প্রবাসী ভোটার নং দেখে তাদের সই ও টিপ বাছাই করার কথা উল্লেখ করা হয়।
উল্লেখিত সকল অভিযোগ নির্বাচন পরিচালনার দায়িত্ব পালনকারী সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানালেও অভিযোগকারী ৪ মেয়র প্রার্থী কোন ফলাফল পাননি বলে অভিযোগে উল্লেখ করা হয়।

সবচেয়ে গুরুতর অভিযোগ উল্লেখ করে বলেন, নির্বাচন শেষ হয়েছে ৭ দিনের অধিক সময় পার হয়েছে তারপরও প্রতিদ্বন্দ্ধী প্রার্থীদের কোন রেজাল্ট শীট এখনও পর্যন্ত সরবরাহ করা হয়নি।
এই নির্বাচন প্রত্যাখ‍্যান করে পুনরায় নির্বাচনের দাবি করে অভিযোগের কপি প্রধান নির্বাচন কমিশনার, জেলা প্রশাসক ফরিদপুর, পুলিশ সুপার ফরিদপুর গনকে
অবগত করানো হয়েছে।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536