আদ্র বালু দিয়ে বিদ্যুৎ উৎপাদন করলেন: নাজমুল

আদ্র বালু দিয়ে বিদ্যুৎ উৎপাদন করলেন: নাজমুল

মীর এম ইমরান ষ্টাফ রিপোর্টারঃ

পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’ প্রতিপাদ্য নিয়ে মাদারীপুর জেলা প্রশাসান গত ১৮ জানুয়ারী শুরু করেছিল ৪২ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ -২০২১ প্রজেক্ট প্রদর্শণী।

আদ্র বালু দিয়ে বিদ্যুৎ উৎপাদন করলেন নাজমুল।

মাদারীপুর জেলার অন্তর্গত প্রতিটি উপজেলা পর্যায়ের স্কুল ও কলেজ গুলোর মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দলগুলো উক্ত প্রজেক্ট প্রদর্শণীতে অংশ গ্রহণ করে। তাদের প্রজেক্ট গুলো ঘুরে ঘুরে দেখে মাদারীপুর জেলা প্রশাসন ড. রহিমা খাতুন।

এই সকল প্রজেক্ট গুলোর মধ্যে শিবচর উপজেলার সালেহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রজেক্টি ছিলো চোখে পরার মত,নাজমুল স্যারের নেতৃত্বে সালেহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী হাজির হয় ‘আদ্র বালু দিয়ে বিদ্যুৎ উৎপাদন ও স্মার্ট হাইওয়ে ‘ প্রজেক্ট নিয়ে।

নাজমুল স্যারের সাথে কথা বলে জানা যায় বিষয়টি একেবারেই মৌলিক।
বালুর সংকেত SiO2 এবং বালু অম্লধর্মী। বালুর এই অম্লধর্মকে কাজে লাগিয়ে উৎপন্ন করা হয় বিদ্যুৎ।এই বিদ্যুৎ সম্পূন্ন পরিবেশ বান্ধব।

তাছাড়া আমাদের রাস্তায় আইল্যান্ডে যে ল্যাম্পোষ্ট লাইটগুলো জ্বলে তা আমারা রাস্তার আইল্যান্ডে ব্যবহৃত বালু থেকেই উৎপাদন করা সম্ভব বলে তিনি জানান। এবং এর একটি মডেল তৈরি করে তিনি দেখান। যা দেখা মোঃ খায়রুল আলম সুমন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এবং জেলা শিক্ষা অফিসার সুবল চন্দ্র দাস কর্তৃক প্রশংসিত এবং পুরস্কার প্রাপ্ত হন।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536