ফরিদপুরে ৬টি ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান।

ফরিদপুরে ৬টি ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান।

মহসিন মুন্সী, ফরিদপুর।

গত মঙ্গলবার ফরিদপুর জেলার মধুখালী উপজেলার ৪ টি এবং ফরিদপুর সদর উপজেলার ২ টি লাইসেন্সবিহীন ইট ভাটায় পরিবেশ অধিদপ্তর ঢাকা এর নেতৃত্বে ফরিদপুর পরিবেশ অধিদপ্তর অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনার সময় পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর, ঢাকা এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ, পরিবেশ অধিদপ্তর, ফরিদপুরের উপপরিচালক, এ এইচ এম রাসেদ, র‌্যাব- ৮ ফরিদপুরের মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও ফায়ার সার্ভিসের কর্মীবৃন্দ উপস্থিত ছিল।

এসময় ০৪ (চার) টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে মোট ১৮,৫০,০০০/- (আঠার লক্ষ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা নির্ধারণ পূর্বক আদায় করা হয় এবং একইসাথে ০২ (দুই) টি ১২০ ফিট চিমনির অবৈধ ইটভাটার চিমনি, কিলন এক্সকেভেটরে ভাঙ্গা হয় ও কাঁচা ইট নষ্ট করা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নেভানো হয়।
মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মিতা রানী দাস ও পরিদর্শক জনাব মনিরুজ্জামান শেখ। মোবাইল কোর্টে আরো উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব কাজী সাইফুদ্দিন ও কর্মচারীবৃন্দ। মোবাইল কোর্টে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৯ লঙ্ঘনের দায়ে নিম্নলিখিত ০৬ (ছয়) টি ইটভাটার বিরুদ্ধে ব‍্যবস্থা গ্রহন করাহয়:

১) মেসার্স মন্ডল ট্রেডার্স, স্বত্বাধিকারী: মোছাঃ রেহেনা পারভীন, মুরারীদহ, তাম্বুলখানা, সদর, ফরিদপুর। ১২০ ফিট চিমনির অবৈধ ইটভাটাটির কিলন এক্সকেভেটর দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয় ও কাঁচা ইট নষ্ট করা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়।
২) মেসার্স আশরাফ এন্ড কোং, স্বত্বাধিকারী: মোঃ আশরাফুজ্জামান মোল্লা, মধুখালী, ফরিদপুর। ১২০ ফিট চিমনির অবৈধ ইটভাটাটির চিমনি, কিলন এক্সকেভেটর দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয় ও কাঁচা ইট নষ্ট করা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়।
৩) কে. এম. জেড. আর. ব্রিকস্, স্বত্বাধিকারী: মোঃ জামশেদুর রহমান, চরবাসপুর, কোরকান্দি-৭৮৫০, মধুখালী, ফরিদপুর। জরিমানার পরিমান ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা।
৪) মেসার্স জেড এন্ড কে ব্রিকস্, স্বত্বাধিকারী: মোঃ জিয়াউর রহমান, দরিবাজার, মধুখালী, ফরিদপুর। জরিমানার পরিমান ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা।
৫) মেসার্স এম এন জেড ব্রিকস্, স্বত্বাধিকারী: মোঃ মিলন বিশ্বাস, রায়জাদাপুর, বাগাট, মধুখালী, ফরিদপুর। জরিমানার পরিমান ৩,৫০,০০০/- (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা।
৬) সাজিদ ব্রিক ফিল্ড, স্বত্বাধিকারী: ফয়সাল আহমেদ, সমেশপুর, তাম্বুলখানা, সদর, ফরিদপুর। জরিমানার পরিমান ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা।
উল্লিখিত ০৬ (ছয়) টি ইটভাটায় ১৮,৫০,০০০/- (আঠার লক্ষ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় এবং ০২ (দুই) টি ইটভাটা ভেঙ্গে ধ্বংস করা হয়।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536