জীবননগরে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা

জীবননগরে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা

মো: রাশেদুল ইসলাম ( রাশেদ)
খুলনা বিভাগীয় ব্যুরো প্রধান,

বাঁকা ও ঘোষনগর গ্রামের যৌথ আয়োজনে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

কালের বিবর্তনে গ্রামবাংলা থেকে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী গরুর গাড়ির ব্যবহার। সেই সাথে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাও। তবে সেই ঐতিহ্যকে লালন এবং নতুন প্রজন্মকে জানাতে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বাঁকা ও ঘোষনগর গ্রামবাসী উদ্যোগ নেয়। যৌথ আয়োজনে বাঁকা গ্রামের মাঠে শুক্রবার সকালে অনুষ্ঠিত হয় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।
অনুষ্ঠানে হাজার হাজার নারী, শিশু ও পুরুষ দর্শক উপস্থিত থেকে প্রতিযোগিতা উপভোগ করেন। এ সময় সেখানে একধরনের উৎসবের আমেজ সৃষ্টি হয়। প্রতিযোগিতা রূপ নেয় আনন্দ মেলায়। বিভিন্ন প্রকার খাদ্যসামগ্রীর পসরা সাজিয়ে বসে দোকানিরা। খাবারের দোকানগুলো খেলায় বাড়তি আকর্ষণ সৃষ্টি করেছে। প্রথমবারের মতো অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় আশপাশের জেলা থেকে ৫০টি গরুর গাড়ি এ খেলায় অংশ নেয়। শনিবার সকাল থেকে শুরু হয়ে এ খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগে থেকে হাজার হাজার দর্শক মাঠে জড়ো হয়। এলাকার রাস্তাগুলোতে নারী-পুরুষ ও শিশুদের ছিল উপচে পড়া ভিড়। এ প্রতিযোগিতাকে ঘিরে এলাকায় মেয়ে-জামাই ও দূর-দূরান্তের আত্মীয়-স্বজনরা এক-দু’দিন আগেই চলে আসায় এলাকায় বাড়তি উৎসব বিরাজ করছে।
প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী গাড়িয়ালকে ২৪ ইঞ্চি এলইডি এবং দ্বিতীয় স্থান অধিকারী গাড়িয়ালকে একটি বাইসাইকেল পুরস্কার দেয়া হয়।
খেলাটি উদ্বোধন করেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা। এ সময় উপস্থিত- ছিলেন বাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান, জীবননগর পৌরসভার কাউন্সিলর সাংবাদিক আতিয়ার রহমান, সাখাওয়াত হোসেন ফরজ, খেলা পরিচালনা কমিটির সভাপতি খায়রুল ইসলাম, সম্পাদক শাহাব উদ্দিন, ইউপি সদস্য আব্দুল মান্নান, মহিদুল ইসলাম, মেহেদী হাসান প্রমুখ। সাংবাদিক মো, রাশেদুল ইসলাম ( রাশেদ)

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536