ফোর্ট হুডে ১৪ পদস্থ মার্কিন সেনা কর্মকর্তা বরখাস্ত

ফোর্ট হুডে ১৪ পদস্থ মার্কিন সেনা কর্মকর্তা বরখাস্ত

মহসিন মুন্সী, বিশেষ প্রতিনিধি। ১০ ডিসেম্বর ২০২০।

মার্কিন সেনাবাহিনীর ফোর্ট হুড ঘাঁটিতে ১৪ জন উচ্চ পদস্থ কর্মকর্তাকে বহিস্কার বা অব‍্যহতি দেয়া হয়েছে। সেনা কর্মকর্তারা জানান প্রচলিত যৌন হয়রানি ও নারীর প্রতি সহিংসতার সংস্কৃতি বন্ধের উদ্দেশ‍্যে গঠিত কমিটির তদন্ত ও সুপারিশ এর ভিত্তিতে এ সিদ্ধান্ত গৃহিত হয়।
সেন্ট্রাল টেক্সাস এ অবস্থিত এ সামরিক স্থাপনায় নারী সৈনিকদের স্বাস্থ্য ও ভাল থাকার উপরে ১৫০ পৃষ্ঠার এক প্রতিবেদন গত মঙ্গলবার প্রকাশ করা হয়।
ফোর্ট হুড বেস এর ২০ বছর বয়সীএক নারী সৈনিক ভ‍্যানেসা গত এপ্রিল মাসে নিখোঁজ হওয়ার পরে জুলাই মাসে তার লাশ পার্শবর্তী লিও নদীর কাছে পাওয়া যায়। ভ‍্যানেসা র মৃত‍্যুর জন‍্য সন্দেহভাজন দায়ী সৈনিক অ‍্যারন রবিনসনকে পুলিশ গ্রেফতার করতে গেলে সে আত্মহত‍্যা করে। ভ‍্যানেসার বোন দাবি করেন যে সে যৌন নির্যাতনের শিকার হয়েও চাকরি হারানোর ভয়ে কোন প্রতিবাদ বা অভিযোগ করে নি।
এই ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী অব‍্যাহতি প্রাপ্তদের মধ‍্যে ঐ ঘাঁটির ত‍ৎকালীন বেজ ইনচার্জ মেজর জেনারেল স্কট এল একল‍্যান্ড ও আছেন। নিখোঁজ সেনাদের বিষয়ে তারা নতুন নীতিমালা প্রনয়ন করতে যাচ্ছে, যেখানে নিখোঁজ সৈন্যদের খুঁজে বের করায় প্রাধান্য দেয়া হবে।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536