একজন স্বপ্নদ্রষ্টা: একটি মানবিক স্কুল: এগিয়ে চলেছে বাস্তব

একজন স্বপ্নদ্রষ্টা: একটি মানবিক স্কুল: এগিয়ে চলেছে বাস্তব

মহসিন মুন্সী, বিশেষ প্রতিনিধি, ফরিদপুর। ৫ ডিসেম্বর ২০২০।

একটি স্বপ্ন” মানবিক ফরিদপুর” এর বেড়ে ওঠার গল্প।
ঘাসের গালিচায় বসে যে সংগঠনের স্বপ্ন জন্ম হয়েছিল সেই সংগঠন আজ বেশকিছু পথ পাড়ি দিয়ে পৌঁছতে সক্ষম হয়েছে সুবিধাবঞ্চিত শিশুদের আশার আশ্রয়স্থল হিসেবে।
এ গল্পটি ঠিক কল্পনার মতোই।
ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের ডক্টর সালমা পারভীন চাইনিজ রেস্টুরেন্টে সখের বসে মানবিক টিমকে আপ্যায়ন করানোর উদ্দেশ্যে দাওয়াত করলেন।
কে জানতো সেদিন প্রতিষ্ঠিত হবে মানবিক স্কুল নামে একটি সুবিধাবঞ্চিত শিশুদের স্কুলের কাল্পনিক ভিত্তিপ্রস্তর। ২৫ বছর আগে দেখা স্বপ্নটাকে সবার মাঝে উপস্থাপন করলেন ডাক্তার সালমা। আল্লাহর অশেষ কৃপায় সেখানে সেদিন উপস্থিত ছিলেন নিলুফার ইয়াসমিন রুবী যে কিনা নিজের সর্বোচ্চ দিয়ে চষ্টা করেন মানবিক ও সামাজিক কাজগুলো সম্পাদনের। আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটিতে ১৯ বছর যাবত সুবিধাবঞ্চিত বাচ্চাদের নিয়ে কাজকরা ” ইউরেকা স্কুল ” এর প্রতিষ্ঠাতা বিখ্যাত ছড়াকার বিশিষ্ট গ্রাফিক্স ডিজাইনার, ভার্চুয়াল টিভির রূপকার , কবিতা সংগঠন “ঝাল” এর প্রতিষ্ঠাতা জনাব নুরুজ্জামান ফিরোজ।
সৃষ্টিকর্তার অসীম রহমতে ডাক্তার ‘সালমা পারভীন’ এর স্বপ্ন সত্যিই সফল হতে যাচ্ছে, এটা ঐ দিন বুঝতেও পারেনি কেউ।
হঠাৎ একদিন ফোন করে নূরুজ্জামান ফিরোজ প্রস্তাব করলেন, তাকে একটি ঘর দেখে দিতে, তিনি একটি স্কুল প্রতিষ্ঠা করবেন। সেদিনও কেউ জানতো না সত্যিই এত দ্রুত তা সম্ভব হবে।
বিশিষ্ট চিত্রশিল্পী, ফরিদপুরে সকলের প্রিয় শিক্ষক হারুনুর রশিদ সাহেবের অসুস্থতার সংবাদে উনার সঙ্গে মানবিক ফরিদপুর এর একটি টিম দেখা করতে যায়। অত্যন্ত মহৎ হৃদয়ের বিনয়ী গুণীজন নিজ থেকে প্রস্তাব দিলেন উনার বাড়ির দোতলাটা ব্যবহার করার জন্য।
শুরু হলো একজন স্বপ্নদ্রষ্টার স্বপ্ন পূরণের দ্বিতীয় পদক্ষেপ।

তারপর শিক্ষিকা নিয়োগ বিজ্ঞপ্তি, স্কুলের শিক্ষার্থী সংগ্রহের আয়োজন, টিচার্স ট্রেনিং, অবশেষে স্কুলের উদ্বোধন।
সবকিছু যেন কল্পনার রঙে মিশে বাস্তবকে করে তুলেছে অসম্ভব সুন্দর। আজ একজন স্বপ্নদ্রষ্টার ২৫ বছরের স্বপ্ন একটি স্কুল প্রতিষ্ঠার স্বপ্ন ” মানবিক স্কুল” নাম নিয়ে ফরিদপুর শহরে সগৌরবে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়ানোর জন্য দাঁড়িয়ে গেছে।
শুভকামনা রইল অনেকগুলো স্বপ্নদ্রষ্টার হৃদয়ের ঐকান্তিক প্রচেষ্টার প্রতি। যুগে যুগে স্বপ্নকে বহন করুক সৃষ্টির সেরা মানুষ, গোটা দেশ, গোটা বিশ্ব। মানবতার প্রতি রইল অশেষ ভালোবাসা। আশাবাদ রইল এই মানবিক প্রয়াসে সকলের সহযোগিতার।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536