করোনার দ্বিতীয় ঢেউ কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে চেয়ারম্যান আব্দুল কুদ্দুস এর বিনামূল্যে মাস্ক বিতরণ!!

করোনার দ্বিতীয় ঢেউ কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে চেয়ারম্যান আব্দুল কুদ্দুস এর বিনামূল্যে মাস্ক বিতরণ!!

নাটোরের বাগাতিপাড়া জামনগর ডিগ্রি কলেজে পরিবেশ বান্ধব মাস্ক প্রদান করলেন ২ নং জামনগর ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কুদ্দুস।

গত রবিবার (২২ নভেম্বর) সকাল ১০.৩০ মিঃ জামনগর ডিগ্রি কলেজে শুরু হয় স্মার্ট কার্ড বিতরণ, সে সময় ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড থেকে স্মার্ট কার্ড সংগ্রহ করার জন্য বিভিন্ন বয়সী লোকজনের সমাগম দেখা যায়। তারি মাঝে কিছু লোকজনে মাস্ক নেই মুখে, তা দেখে গন হারে মাস্ক বিতরণ করেন বাগাতিপাড়া উপজেলার ২নং জামনগরের ইউ,পি চেয়ারম্যান আব্দুল কুদ্দুস ।

এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,-করোনা ভাইরাস (কোভিড-১৯) কিন্তু শুরু হয়েছিল গত শীতেই, যা চীনে পুরো শীতকালটায় তাণ্ডব চালিয়েছিল। এমনকি শীতপ্রধান দেশগুলোতে সংক্রমণের হার জ্যামিতিক হারে বেড়েই চলেছে বলে লক্ষ করা গেছে। এ ছাড়া গবেষকরা বলেন, যে কোনো ভাইরাস শীতল ও শুষ্ক আবহাওয়া পছন্দ করে।

আর শীতে বাতাসের আর্দ্রতাও কমে, আবহাওয়ার পরিবর্তন এসে শুষ্ক হয়ে যায়। তাছাড়া শীতে মানুষের দরজা-জানালা বদ্ধ ,ঘরে থাকার প্রবণতা বাড়ে, ফলে অ্যারোসল ছড়ায় বেশি। আর তাই বদ্ধ ঘরে করোনা সংক্রমণের ঝুঁকিও বেশি।

এমনিতেই শীতকালে মানুষের নানা ধরনের রোগ-ব্যাধি যেমন—ফ্লু, সর্দি-কাশি, নিউমোনিয়া, শ্বাসতন্ত্রের সংক্রমণ (হাঁপানি বা ব্রংকাইটিস) বাড়ে এবং প্রতি বছর এ ধরনের রোগীতে শীতকালে আমাদের হাসপাতাল পূর্ণ হয়ে যায়।

তাছাড়া শীতকালে দুনিয়া জুড়ে বয়স্ক ও শিশুদের ফুসফুস সংক্রমণজনিত মৃত্যুহারও সবচেয়ে বেশি হয়। উপরন্তু এ বছর অনেক নবজাতক শিশু লক-ডাউন ও মহামারির কারণে যথাসময়ে সব টিকা পায়নি। সারা পৃথিবীতেই এ অবস্থা। ফলে এবার শীতে অনেক বেশিসংখ্যক শিশু নিউমোনিয়া, হুপিং কফ, হাম, মাম্পস ইত্যাদিতে আক্রান্ত হবে বলে এখনই ধারণা করা হচ্ছে। এমনকি কোভিড -১৯ সহ অন্যান্য ফুসফুসের সংক্রমণ বাড়বে, তা ধারণা করাই যায়। কারণ এখনো করোনা সংক্রমণ না নিয়ন্ত্রিত হয়েছে, না এর টিকা আবিষ্কৃত হয়েছে। এছাড়া শীতকালে সংক্রমণের হার আরো বেড়ে যাওয়ার কারণ হলো এ সময়ে আমাদের ঘোরাঘুরি, নানা উৎসব অনুষ্ঠান যেমন বিয়ে-শাদি, পিকনিক, ওয়াজ-মাহফিল, মেলা, সেমিনার সিম্পোজিয়াম, সাংস্কৃতিক কাজকর্মসহ গণজমায়েত বেড়ে যায় তবে আমি এখানে এসে দেখছি ব্যাপক লোকজন অনেকেই মাস্ক না পরে এসেছেন। তাই এলাকার সার্থে দেশের সার্থে আমি বিনামূল্যে জনগনের মাঝে মাস্ক বিতরণ করেছি।

মোঃরাজিবুল ইসলাম বাবু স্টাফ রিপোর্টার

নাটোর।

মোবাইল নম্বরঃ-০১৭৪০-৮১৫৫০৬.

তাং-২৩-১১-২০২০.

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536