কৃষকের মাঠে জেলা প্রশাসক

কৃষকের মাঠে জেলা প্রশাসক

মহসিন মুন্সী, বিশেষ প্রতিনিধি, ফরিদপুর। ১৪ নভেম্বর ২০২০।

মেঘমুক্ত হেমন্তের আকাশজুড়ে ছড়িয়ে পড়া অপরূপ লাবন্যের মধ‍্যেই কুয়াশা ভেজা সোনালী আলোয় কৃষকের মাঠে পৌছলেন ফরিদপুরের জেলা প্রশাসক জনাব অতুল সরকার। ফরিদপুর জেলার নর্থ চ্যানেল ইউনিয়নের রশিদ মুন্সীর ডাঙ্গীর ফসলের ক্ষেত।
কম জো সম্পন্ন সকল জমি ইতিমধ্যেই চাষ করে পাইট করা হয়েছে। আজ একযোগে বেশি জো সম্পন্ন জমি চাষ শুরু হবে। এলাকার সকল কলের লাঙ্গল জড়ো হয়েছে মাঠে। সামিয়ানা টাঙ্গিয়ে পেয়াজ উৎপাদন বৃদ্ধিতে কৃষকের সাথে আলোচনা সভার জন্য ছোট একটি মঞ্চ তৈরী করা হয়েছে। মাঠের কাজে বিরতী দিয়ে কৃষকেরা একে একে জড়ো হচ্ছেন সাময়িানার নিচে। আলোচনা সভার প্রধান অতিথি ফরিদপুরের জেলা প্রশাসক জনাব অতুল সরকার। সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজার সভাপতিত্বে অনুষ্ঠান শুরু হল।
প্রধান অতিথি জেলা প্রশাসক অতুল সরকার বললেন, বাঙালিদের অসাধ্য কিছু নাই। এই বাঙালিদের প্রথম অধিকার আদায়ের জন্য উজ্জীবিত করেন বাংলাদেশের স্রষ্টা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি স্বাধীনতার পরে কৃষকদের জন্য কৃষি সংগ্রাম তথা কৃষি উন্নয়নের জন্য কাজ হাতে নিলেন। তিনি আরো বলেন, আজ তারই সুযোগ্য কন্যা মিরাকল অব বাংলাদেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন। দুর্বার গতিতে এগিয়ে চলছে কৃষি উন্ননমূলক কর্মকান্ড। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী দেশের এক ইঞ্চি জমিও খালি থাকবে না। তিনি ফরিদপুরে পেয়াজের আবাদ আরও বৃদ্ধির জন্য আহবান জানান। তিনি বলেন, আমরা সরকারের উর্দ্ধতন পর্যায়ে বাইরে থেকে পেয়াজ আমদানি না করার জন্য অনুরোধ করবো। এতে করে কৃষকরা লাভবান হবেন। এ সময় জেলা প্রশাসক গ্রামের প্রত্যেক বাড়ির চালা যেন সবজিতে পরিপূর্ণ থাকে সেজন্য নির্দেশনা প্রদান করেন। আলোচনা সভা শেষে জেলা প্রশাসক নিজ হাতে পেয়াজ রোপনের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করেন।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক ড. মোঃ হযরত আলী, ফরিদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা, নর্থচ্যানেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান মোস্তাক, চর মাধব দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, নর্থ চ্যানেল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ মোফাজ্জেল হোসেন প্রমুখ।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536