জনসচেতনতা বৃদ্ধিতে ভি.বি.ডি এর অসাধারণ কার্যক্রম

জনসচেতনতা বৃদ্ধিতে ভি.বি.ডি এর অসাধারণ কার্যক্রম

আমিনুল হক
বিশেষ প্রতিনিধি

কুমিল্লার ভি.বি.ডি ভলেন্টিয়ার ফর বাংলাদেশ এটি একটি অরাজনৈতিক সংগঠন। এখানে নেই কোন ধরনের রাজনৈতিক প্রভাব বা দলীয়চাপ। জাগো ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় তৈরি এই সংগঠনটি আজ পর্যন্ত পুরো বাংলাদেশে সেচ্ছাসেবী হিসেবে বেশ অবদান রেখেছে।আজ ১২ই নভেম্বর পুরো বাংলাদেশে ১৫০০০ সেচ্ছাসেবী নিয়ে ‘আপনার মাস্ক কোথায়’ এই মানববন্ধন কর্মসূচি ও কর্মশালাটি বাস্তবায়ন করেন।সম্পূর্ণ চট্টগ্রাম বিভাগে কুমিল্লা জেলায় সর্বাধিক সেচ্ছাসেবী অংশ গ্রহন করেন ।আজ সকাল ৯ঘটিকার সময় কুমিল্লার প্রাণ কেন্দ্র কান্দিরপার এলাকার টাউন হলে সকল কুমিল্লার সেচ্ছাসেবীরা একত্রিত হয়ে তিনটি আলাদা আলাদা দলে বিভক্ত হয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ২-৩ ঘন্টা যাবত বিভিন্ন প্লেকার্ড হাতে নিয়ে দাড়িয়ে জনসচেতনতা বৃদ্ধি করার চেষ্টা করেন। কোন ধরনের জনদুর্ভোগমুলক সমস্যা
সৃষ্টি না করে।মানুষের সচেতনতা বৃদ্ধি করার চেষ্টা করেন এবং যাদের মাস্ক নেই তাদেরকে মাস্ক পরিয়ে দেন।মাস্ক পরে সতর্ক থাকতে ও নিজের এবং পরিবারের সকলের সুরক্ষায় মাস্ক পরার জন্য সকল শ্রেণি পেশার মানুষকে আহবান করেন।
বর্তমানে কুমিল্লার ভি.বি.ডির দায়িত্ব প্রাপ্ত সকল পদস্থ লোকদের নেত্রীত্বে করোনা মহামারীতে সকল সেচ্ছাসেবীদের নেয়া কয়েকটি কার্যক্রমের মাধ্যমে কুমিল্লার যুব সমাজ থেকে বেপক হারে সারা পেয়েছে। যেহেতু এটি একটি অরাজনৈতিক সংগঠন তাই তাতে সকল সাধারণ শিক্ষাথীবৃন্ধ অংশ গ্রহন করেন।
কুমিল্লার এই কর্মশালাকে বাস্তবায়ন করার জন্য ভি.বি.ডি সংগঠের পদস্থ ও সাধারণ কর্মীদের নিয়ে
তিনটি দল করেন প্রতেক দলে একজন করে লিডার ও ৭-৮জন করে কো-লিডার দেন। তাদের কর্মসূচি বাস্তবায়িত করা হয় কান্দিরপার মোড়ে,ট্রমসম ব্রিজ,রাজগঞ্জ মোড়ে সকলে দায়িত্ব পালন করেন।
একঝাক হলুদ পাখি দল আজ কুমিল্লা শহরের তিনটি গুরুত্বপূর্ণ স্থানে তাদের কর্মসূচি বাস্তবায়ন করেন যা নগরীর পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসকের অনুমতিতে সম্পাদিত হয়।
হলুদ পাখি মানে ভি.বি. ডি কে মাস্ক দিয়ে সহায়তা করেছে কুমিল্লা বিখ্যাত কোম্পানি বেক্সিমকো ফার্মা।
পোগ্রামটির শুরুতে সকলকে মানসিক ভাবে প্রস্তুত করার জন্য ভি. বি.ডি এর সাধারণ সম্পাদক আবরার আল দানিয়ান ওনার বক্তব্যে বলেন এই পর্যন্ত সম্পাদিত প্রজেক্টের মধ্যে সবচেয়ে বড় প্রজেক্ট হলো আজকের এই পোগ্রাম সকলের একাংশে জন্য কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন। আমরা একটি সামাজিক সেবা মুলক সেচ্ছাসেবী সংগঠন তাই আমরা সমাজের বিভিন্ন চলমান সমস্যা জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে থাকি।তেমনি আমাদের আজকের কর্মসূচিটিও হবে সাধারণ জনগনের জন্য এবং সাধারণ মানুষকে নিয়ে। তাই আমরা সবাই সুশৃঙ্খল ভাবে আমাদের দায়িত্ব পালন করে যাব তবে সকলের সাথে ভালো আচরণ করে। তাই আমাদেরকে ভালোবাসা দিয়ে সবাইকে আমাদের কর্মসূচি সম্পর্কে ভালো ভাবে বোঝাতে হবে যেন জনসচেতনতা বৃদ্ধি পায়।
তাদের সচেতনতা মুলক প্লেকার্ডের কিছু বক্তব্য তুলে ধরা হলোঃ ১/বড় লোকের বেটি লো লম্বা লম্বা চুল মাস্ক না পরলে করবা বিশাল ভুল।
২/বেলা শুনছো মাস্ক পরিনি বলে চাকরিটি হয়নি।
৩/কোটি টাকার রোগ সাড়ে পাঁচ টাকার মাস্কে।
৪/মাস্ক নেই যেখানে করোনা থাকে সেখানে।
৫/মাস্ক না পরে যেওনা বাহিরে করোনা ভাইরাস আছে তোমার অপেক্ষায় দাঁড়িয়ে।
এছাড়াও বিভিন্ন রকমের লেখার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করার চেষ্টা করা হয়।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536