“বরিশাল সার্কিট হাউসে আলোচনা সভা জাতীয় কন্যা শিশু দিবস ২০২০ উপলক্ষে”

“বরিশাল সার্কিট হাউসে আলোচনা সভা জাতীয় কন্যা শিশু দিবস ২০২০ উপলক্ষে”

বি এম মনির হোসেন
স্টাফ রিপোর্টারঃ-

আজ জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসন বরিশাল ও মহিলা বিষয়ক অধিদপ্তর বরিশাল কর্তৃক এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এম অজিয়র রহমান, জেলা প্রশাসক, বরিশাল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: নাইমুল হক অতিরিক্ত পুলিশ সুপার( প্রশাসন) বরিশাল। আলোচনা সভায় সভাপতিত্ব করেন দিলারা খানম, উপ-পরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর, বরিশাল। সভায় দি হাঙ্গার প্রজেক্ট, ব্র্যাক, আভাস সহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন এবং বিভিন্ন নারী উদ্যোক্তা ও স্কুল কলেজের ছাত্রীরাও এসময় উপস্থিত ছিলেন । সভায় বক্তারা কন্যাশিশুর উন্নয়নে এবং নারীজাতির ক্ষমতায়নের উপর আলোকপাত করেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন “নারীদের উন্নয়নে নারী-পুরুষ সবাইকে এগিয়ে আসতে হবে। কিছু কিছু ক্ষেত্রে নারীরাই নারীদের উন্নয়নের প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়। বাংলাদেশ আজ নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে। সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীরা তাদের যোগ্যতা অনুসারে কাজ করে যাচ্ছেন।”
উক্ত আলোচনা সভার বিশেষ অতিথি জনাব মো: নাইমুল হক অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন)বলেন ” নারীদের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম ১৯৬৭ সালে মহিলা লীগ প্রতিষ্ঠা করে নারীদের সরাসরি রাজনীতিতে সম্পৃক্ত করার ব্যবস্থা করেন। তারপর স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে বিভিন্ন অনুচ্ছেদে জন জীবনের সর্বক্ষেত্রে নারীদের সম অধিকারের বিধান রাখেন। এবং তারই পথ অনুসরণ করে বর্তমান প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা কন্যা শিশু ও নারীদের উন্নয়নে এবং সুরক্ষায় বিভিন্ন আইন প্রণয়ন এবং সামাজিক ব্যবস্থা গ্রহণ করেন। বাংলাদেশ পুলিশে আজ নারীদের ক্ষমতায়ন প্রতিষ্ঠিত হয়েছে। পুলিশের প্রতিটি নিয়োগেই নারীরা এগিয়ে আসছে এবং তারা সমানতালে তাদের পুরুষ কলিগদের সাথে কাজ করে যাচ্ছেন।” তিনি বলেন, এখন সময় হয়েছে ছেলে শিশু ও কন্যা শিশুকে এক চোখে দেখার। অতীতের ধ্যান-ধারণা এবং কুসংস্কার থেকে সবাইকে বেরিয়ে আসার আহ্বান জানান তিনি।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536