ভুল লোককে গুলিকরে মারার ক্ষতিপূরণ ১২ মিলিয়ন ডলার।

ভুল লোককে গুলিকরে মারার ক্ষতিপূরণ ১২ মিলিয়ন ডলার।

মহসিন মুন্সী, বিশেষ প্রতিনিধি। ১৬ সেপ্টেম্বর, ২০২০।

গত মার্চের ১৩ তারিখে ব্রেয়না টেলর (২৬) ও তার বয়ফ্রেন্ড ঘুমিয়ে ছিলেন ব্রেয়নার এ‍্যাপার্টমেন্টে। হঠাৎ আগমন পুলিশ অফিসারদের। তারা ঐ ঘরের দরজা ভেঙ্গে এ‍্যাপার্টমেন্টের মধ‍্যে এলোপাথাড়ি গুলি চালালে গায়ে ৮ টি গুলির জখম নিয়ে মৃত‍্যুবরন করেন ইমার্জেন্সী মেডিক্যাল টেকনিশিয়ান ব্রেয়না টেলর। পুলিশ অফিসারেরা এসেছিলেন সার্চ ওয়ারেন্ট নিয়ে, তবে ভুল ঠিকানায়। এ বিষয়ে মামলা হলে, ১৫ সেপ্টেম্বর মামলার রায়ে সিটি কর্তৃপক্ষকে বলা হয় টেলর পরিবারকে ১২ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ বাবদ দিতে এবং পুলিশ বিভাগের পুনর্গঠনের জন‍্য একটি প‍্যাকেজ প্রস্তাবনা দেয়া হয়।
কেনটাকির লুইসভিলের সিটি মেয়র গ্রেগ ফিশার বলেন ১৮৬ দিন পূর্বে টেলরের মৃত‍্যুতে লুইসভিলে বর্নবিদ্বেষের বিরুদ্ধে ন‍্যায় বিচারের আন্দোলন শুরু হয়েছিল।

ব্রেয়নার মা বলেন আমার মেয়ের মৃত‍্যুর ন‍্যায় বিচার শুরু হয়েছে, জড়িতদের শুষ্ঠু বিচারের মাধ‍্যমেই তা শেষ হবে। সিটি কর্তৃপক্ষ পুলিশ বিভাগে ধারাবাহিক পুনঃগঠন প্রক্রিয়া চালু রাখবে যাতে ভবিষ‍্যতে এ ধরনের মারাত্মক বিয়োগান্তক ঘটনা আর না ঘটতে পারে।
পুলিশ বিভাগের পুনঃগঠন প‍্যাকেজের আওতায় বিভিন্ন প্রস্তাবনার মধ‍্যে রয়েছে পুলিশ বিভাগে সমাজকর্মি নিয়োগ দেয়া। কর্মকর্তা দের স্বচ্ছতা ও দায়বদ্ধতা আরো বৃদ্ধি করা।কর্মকর্তা দের নিয়মিত মাদক পরীক্ষা আরো বাড়ানো। কর্মকর্তা দের ব‍্যাক্তিগত নথি আরো অধিক মূল‍্যায়ন করা।কর্মকর্তা দেরকে তার কর্মএলাকায় দুই সপ্তাহে দুই ঘন্টা (কমপক্ষে) সামাজিক কার্যক্রমে যুক্ত থাকা।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536