আসুন নিজের ভিতরের পশুকে কোরবানি করি

আসুন নিজের ভিতরের পশুকে কোরবানি করি

মহসিন মুন্সী, বিশেষ প্রতিনিধি।
৩১ জুলাই, ২০২০।

বছর ঘুরে আবার এলো কোরবানির ঈদ। মহান আল্লাহ্ পাক তার বিশ্বাসী দেরকে আহ্বান করেছেন এ সময় নিজের প্রিয় পশুকে আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গ করতে। আমরা বেশীরভাগই চেষ্টা করি আল্লাহর সন্তুষ্টি অর্জনের। কিছু সংখ্যক আবার দেখানোর উদ্দেশ্যেও কোরবানি করে থাকে। যে যেই উদ্দেশ্যেই কোরবানি করি না কেন, মহান আল্লাহ্ পাক সবই জানেন।
এক বন্ধুর নিকট শুনেছিলাম কোরিয়াতে থাকাকালীন ওর কিছু বন্ধুরা এক রোজার দিনে ওকে কিছু খাওয়ানোর জন‍্য অনেক চেষ্টা করে। শেষ পযর্ন্ত ওকে একা রুমে রেখে সবাই বেরিয়ে যায় একথা বলে যে এখন কেউ নেইকেউ দেখবে না, সে যেন খেয়ে নেয়। তখন সে বলে কেউ না দেখলেও আল্লাহ্ দেখবেন ঠিকই। জবাবে তারা বলেছিল তাহলে তোমাদের দেশে এত অনিয়ম দুর্নীতি হয় কিভাবে।
বর্তমানে আমাদের আর্থসামাজিক অবস্থার প্রেক্ষাপটে বলতে হয় কোরবানি যারা করবেন তারাতো করবেন ই কিন্তু সবাইকে আগে নিজের অভ‍্যন্তরস্থ পশুত্বকে কোরবানি করতে হবে। কোরবানির ঈদের পরে আমরা আর না শুনতে বা দেখতে পাই যে

  • অমুক অফিসে ঘুষ ছাড়া ফাইল নড়ে না।
  • ঘুষ না দিলে চাকরি পাওয়া যায় না।
  • সমাজপতি দের নজরানা না দিলে ন‍্যায‍্য বিচার পাওয়া যায় না।
  • ক্ষমতাধরেরা ক্ষমতার বলে দুর্বলদের উপর অত‍্যাচার উৎপিড়ন করা।
  • জনপ্রতিনীধি গন অতিদরিদ্র জনগোষ্ঠীর হক ত্রাণ লোপাট করা।
    সর্বোপরি দেশের কোথাও যেন আর একটিও ধর্ষনের ঘটনা না ঘটে।
    এগুলি সবই আমাদের পক্ষে করা সম্ভব। কারন এই দুষ্কর্ম গুলি আমরাই করি। আমরা যদি শপথ নেই আজ থেকে আমরা এই খারাপ কাজগুলো করব না, তাহলে আজ থেকেই এগুলো বন্ধ হয়ে যাবে। এটা সম্ভব একমাত্র নিজের অভ‍্যন্তরস্থ পশুত্ব কে কোরবানির মাধ্যমে।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536