বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি করলেন ইউপি চেয়ারম্যান আইয়ুব মিয়া

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি করলেন ইউপি চেয়ারম্যান আইয়ুব মিয়া

মোঃ শফিকুর রহমান, নিজস্ব সংবাদদাতাঃ-মুজিববর্ষ উদযাপন এর অনুষঙ্গ হিসেবে ” মুজিববর্ষের আহবান, তিনটি করে গাছ লাগান ” স্লোগানকে সামনে রেখে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনায় লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও ৯নং আধুনগর ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান জনাব আলহাজ্ব মোহাম্মদ আইয়ুব মিয়া পক্ষ থেকে হাজী মোস্তাক আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন বনজ ও ফলজ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন।

বৃক্ষরোপণ কর্মসূচির বিষয়ে ইউপি চেয়ারম্যান আইয়ুব মিয়া বলেন, আল্লাহর সৃষ্টির অপরূপ সৌন্দর্যলীলার মধ্যে বৃক্ষরাজি অন্যতম, যা ছাড়া প্রাণিকুলের জীবন-জীবিকার কোনো উপায় নেই।মানুষ না থাকলে গাছের কোনো অসুবিধা হতো না, কিন্তু বৃক্ষরাজি না থাকলে মানবজাতির অস্তিত্বই বিলীন হয়ে পড়ত।

পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি মানুষের জীবন ও জীবিকা নির্বাহে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বৃক্ষ। আমাদের জাতীয় ঐতিহ্য, জাতীয় অর্থনীতি, আবহাওয়া এবং জলবায়ু সহ প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের গুরুত্ব অপরিসীম। বন্যা, জলোচ্ছ্বাস, খরা, ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি প্রতিরোধে বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য।

পৃথিবীতে মানুষের খাদ্য, ঔষধ, বস্ত্র, ঘরবাড়ি তৈরি, মাটির ক্ষয়রোধ, আবহাওয়া ও জলবায়ু সঠিক রাখা, পরিষ্কার পানি প্রবাহ নিশ্চিত করা, কৃষি জমির উৎপাদন বৃদ্ধি করা, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে মানুষের কল্যাণ সাধন ও বেকারত্ব দূর করার ক্ষেত্রে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সংবাদ শেয়ার করুন

themesbazartvsite-01713478536